৩৯৭ জন হজে যেতে পারছেন না

0
64

হজ এজেন্সিগুলোর গাফিলতিতে ৩৯৭ জন এবার হজে যেতে পারছেন না। ভিসা না হওয়াসহ বিভিন্ন জটিলতায় তাদের হজে যাওয়া হচ্ছে না। এ দিকে একজন হজযাত্রীকে রেখে সৌদি আরবে যাবেন না বলে ঘোষণা দিলেও ৩৯৭ জনকে রেখেই রবিবার হজে গেছেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান। এ নিয়ে যারা হজে যেতে পারেননি তারা ক্ষোভ প্রকাশ করেছেন।

বেসামরিক বিমান পরিবহনমন্ত্রী রাশেদ খান মেনন সোমবার এক ব্রিফিংয়ে বলেন, “অনেক ঝুট ঝামেলার পরেও এ বছর ১ লাখ ২৭ হাজার ১০৩ জন হজে গিয়েছেন। যাওয়ার কথা ছিল ১ লাখ ২৭ হাজার ৫০০ জনের। সে হিসেবে ৩৯৭ জন যাত্রী ভিসা, টিকেট ও অন্যান্য সমস্যার কারণে যেতে পারছেন না।”

আটকে যাওয়া ৩৯৭ জনের মধ্যে কারও ক্ষেত্রে যদি সমস্যার সমাধান হয়ে যায়, তাহলে তারা ওই দুটি ফ্লাইট ধরতে পারবেন।

অবশ্য তেমন সম্ভাবনা ‘একেবারেই ক্ষীণ’ বলে জানিয়েছেন হজ ফ্লাইটের দায়িত্বে থাকা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একজন কর্মকর্তা।

রাশেদ খান মেনন বলেন, এ বছর বিমান ৬৪ হাজার ৮৭৩ জন এবং সৌদি অ্যারাবিয়া এয়ারলাইন্স ৬২ হাজার ২৩০ জন হজযাত্রী বহন করছে।

ভিসা জটিলতা, মোয়াল্লেম ফি পরিশোধ ও বাসা ভাড়ায় বিলম্বের কারণে বাংলাদেশ বিমানের ২৪টি ফ্লাইট এবং সৌদিয়ার চারটি ফ্লাইট এবার বাতিল করতে হয়েছে।

যেসব হজ এজেন্ট এই জটিলতার জন্য দায়ী, তাদের চিহ্নিত করা হচ্ছে জানিয়ে মন্ত্রী বলেন, “এটা মূলত ধর্ম মন্ত্রণালয়ের দায়িত্ব। যেসব ট্র্যাভেল এজেন্ট টিকেট নিয়ে যাত্রী দেননি, তাদের লাইসেন্স আমরা বাতিল করার পদক্ষেপ নেব।”

image_pdfimage_printPrint

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here