ভারতের অর্থমন্ত্রী তিনদিনের রাষ্ট্রীয় সফরে ঢাকায় আসছেন

0
38

তিনদিনের রাষ্ট্রীয় সফরে আগামীকাল ঢাকায় আসছেন ভারতের প্রভাবশালী অর্থমন্ত্রী অরুণ জেটলি। অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের আমন্ত্রণে তাঁর এই সফরে বাংলাদেশের জন্য ভারতের সাড়ে ৪শ’ কোটি ডলারের ঋণ বাস্তবায়নে চুক্তি হবে।

ভারতীয় দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে – অরুণ জেটলির সঙ্গে ভারতের অর্থ সচিব সুভাষ চন্দ্র গর্গসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা এবং দেশটির ব্যবসায়ী-শিল্পপতিদের শীর্ষ সংগঠন এফআইসিসিআইয়ের ৩০ সদস্যের প্রতিনিধি দলও থাকছেন। চলতি ২০১৭ সালের এপ্রিলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের সময় বাংলাদেশের জন্য সাড়ে চারশো কোটি ডলারের ঋণচুক্তির ঘোষণা দেয়া হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বুধবার দুই অর্থমন্ত্রীর উপস্থিতিতে তৃতীয় দফার এই ঋণচুক্তি বাস্তবায়নে ভারত ও বাংলাদেশের মধ্যে ‘ডলার লাইন অব ক্রেডিট’ চুক্তি সই হবে বলে আশা করা হচ্ছে। এই ঋণচুক্তিটি হলে বাংলাদেশের অগ্রাধিকার পাওয়া বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ অবকাঠামো প্রকল্পের বাস্তবায়ন সম্ভব হবে। দুই মন্ত্রীর উপস্থিতিতে বিনিয়োগ বৃদ্ধি ও সুরক্ষার জন্য দুই দেশের মধ্যে হওয়া চুক্তি নিয়ে ‘যৌথ ব্যাখ্যামূলক নোট’সমুহও স্বাক্ষরিত হবে। সফরকালে ভারতের অর্থমন্ত্রী পলিসি রিসার্চ ইন্সটিটিউট অব বাংলাদেশ ও ভারতীয় হাই কমিশনের উদ্যোগে ‘ভারত সরকারের সামষ্টিক অর্থনৈতিক উদ্যোগ’ বিষয়ে বক্তব্য রাখবেন।

এছাড়া দুই অর্থমন্ত্রী যৌথভাবে স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার ‘ক্যাশলেস ভিসা সার্ভিস’ পরিচালনার নতুন সেবা এবং এক্সিম ব্যাংক অব ইন্ডিয়ার ঢাকা কার্যালয় উদ্বোধন করবেন। এর বাইরে ভারতের অর্থমন্ত্রী অরুণ জেটলি বাংলাদেশের অর্থমন্ত্রী এবং সংশ্লিষ্ট অন্যান্যের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকও করবেন। সাম্প্রতিক বছরগুলোতে ভারত ও বাংলাদেশে দ্বিপক্ষীয় অর্থনৈতিক সহযোগিতা বিশেষ করে বাণিজ্য ও বিনিয়োগ বেড়েছে। দুই মন্ত্রী ২০১৫ সালের জুনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফর এবং ২০১৭ সালের এপ্রিলে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরকালে নেয়া অর্থনৈতিক সহযোগিতা এবং উন্নয়ন অংশীদারিত্ব উদ্যোগসমূহের হালনাগাদ পর্যালোচনা করবেন বলে আশা করা হচ্ছে।

image_pdfimage_printPrint

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here