রোহিঙ্গাদের জন্য সরকারের যে কর্মসূচি রয়েছে তাতে বিশ্বব্যাংক সহায়তা করবে

0
49

নিপীড়নের মুখে মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া লাখ লাখ রোহিঙ্গাদের প্রয়োজন মেটাতে বাংলাদেশ সরকারকে সহায়তা দেবে বিশ্বব্যাংক। এক বিবৃতিতে বিশ্ব ব্যাংক জানিয়েছে, রোহিঙ্গাদের সহায়তায় বাংলাদেশ সরকারের আহ্বানের প্রেক্ষিতে তারা এই সিদ্ধান্ত নিয়েছে।

সংস্থাটি বলেছে, বাংলাদেশ সরকার রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছে। কিন্তু তাদের প্রয়োজনীয় সহায়তা দিতে হিমশিম খেতে হচ্ছে তাদের, দেশটি নিজেরাই বিভিন্ন ধরনের চ্যালেঞ্জ মোকাবেলা করছে। রোহিঙ্গাদের জন্য সরকারের যে কর্মসূচি রয়েছে তাতে বিশ্বব্যাংক সহায়তা করবে।

তবে ঠিক কোন খাতে বিশ্ব ব্যাংকের সহায়তা কী পরিমাণ হবে, তা এখনো নির্ধারণ করা হয়নি জানিয়ে সংস্থাটি বিবৃতিতে বলেছে, সেটি আলাপ-আলোচনা করে ঠিক করা হবে। স্বাস্থ্য, শিক্ষা, পানি, স্যানিটেশন এবং যোগাযোগ সংক্রান্ত বিষয়গুলোতে বিশ্বব্যাংক সহায়তা দিতে পারে।

এর আগে ওয়াশিংটন ডিসিতে স্থানীয় সময় বুধবার বিশ্বব্যাংক-আইএমএফ বার্ষিক সম্মেলনের প্রথম দিন বিশ্বব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ক্রিস্টালিনা জর্জিয়েভা এবং দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট অ্যানেট ডিক্সনের সঙ্গে বৈঠকে এ বিষয়ে আলোচনা হয় বাংলাদেশের অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের।

বৈঠক শেষে অর্থমন্ত্রী বলেন, ‘মিয়ানমার থেকে আসা অসহায় রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ায় বিশ্ব ব্যাংকের দুই কর্মকর্তা বাংলাদেশের প্রশংসা করেছেন। বিশ্বব্যাংকও রোহিঙ্গাদের পাশে দাঁড়াতে চায়, সহায়তা করতে চায়। আমরা তাদের সহায়তা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।
তারা কী পরিমাণ সহায়তা দেবে, সে সহায়তার কতটা অনুদান হবে; কতোটা ঋণ হবে, না পুরোটাই ঋণ হবে তা আমরা দুপক্ষ বসে ঠিক করব। ’

আবুল মাল আবদুল মুহিত জানান, শিগগিরই বিশ্বব্যাংকের একটি প্রতিনিধিদল বাংলাদেশ সফরে আসবে। তারা বাংলাদেশ সরকারের সঙ্গে আলোচনা করে এবং বাস্তব পরিস্থিতি পর্যবেক্ষণ করে সার্বিক বিষয়ে সিদ্ধান্ত নেবে। সূত্র : বিবিসি বাংলা ও বিডিনিউজ।

image_pdfimage_printPrint

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here