নাগরিকত্ব এখনই দিচ্ছে না বাংলাদেশ

0
114

পালিয়ে আসা রোহিঙ্গা নারীদের গর্ভে জন্ম নেয়া নবজাতকদের এখনই বাংলাদেশের নাগরিকত্ব দেয়া হচ্ছে না বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব শাহ কামাল।

সোমবার সচিবালয়ে জাতিসংঘ শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআর-এর হাইকমিশনার ফিলিপ্পো গ্র্যান্ডির সঙ্গে বৈঠকের পর সরকারের পক্ষ থেকে একথা জানানো হয়।

সচিব বলেন, ‘বাংলাদেশ তাদের কোনো নাগরিকত্ব দিচ্ছে না। শুধুমাত্র বার্থ রেজিস্ট্রেশনটা দিচ্ছে, যেখানে লেখা হচ্ছে এরা মিয়ানমারের নাগরিক।’

তিনি আরও বলেন, মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের আশ্রয় দিলেও তাদের শরণার্থী মর্যাদা এখনই দিচ্ছে না বাংলাদেশ সরকার। এদের এখন পর্যন্ত বলা হচ্ছে অনুপ্রবেশকারী।

কারণ প্রসঙ্গে তিনি বলেন, রোহিঙ্গা সমস্যা নিয়ে দ্বিপাক্ষিক আলোচনা হবে। আলোচনার পর যদি মনে এটা দীর্ঘমেয়াদি সমস্যা হয়, তখনই বিষয়টি বিবেচনায় আসবে। এখন তা বিবেচনার সময় হয়নি।

বৈঠক শেষে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া সাংবাদিকদের বলেন, রোহিঙ্গারা বর্তমানে কক্সবাজারের উখিয়ায় থাকলেও প্রত্যাবর্তনে দেরি হলে তাদের ভাসানচরে নিয়ে যাওয়া হবে। তবে এসব বিষয়ে প্রধানমন্ত্রী দেশে ফিরলে সিদ্ধান্ত নেয়া হবে।

ত্রাণমন্ত্রী বলেন, কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পের মধ্যে রাস্তা নির্মাণে ৩৫ কোটি টাকা দেবে ইউএনএইচসিআর। আগামীকালের মধ্যে এ টাকা দেবে বলে জানিয়েছেন তিনি।

মন্ত্রী জানান, সেনাবাহিনীর মাধ্যমে এই রাস্তাটি করা হবে।

image_pdfimage_printPrint

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here