অস্কারে যাচ্ছে ‘খাঁচা

0
60

এবারের অস্কারে বাংলাদেশ থেকে পাঠানো হচ্ছে ‘খাঁচা’ চলচ্চিত্রটি। ছবিটি ৯০তম একাডেমি অ্যাওয়ার্ডে (অস্কার) ‘বিদেশি ভাষার চলচ্চিত্র’ বিভাগে বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করবে।

বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর একটি রেস্তোরাঁয় আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছে ৯০তম অস্কার বাংলাদেশ কমিটি। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ৯০তম অস্কার বাংলাদেশ কমিটির চেয়ারম্যান হাবিবুর রহমান খান, কমিটির সদস্য অধ্যাপক আবদুস সেলিম, আবু মুসা দেবু, মুশফিকুর রহমান গুলজার ও আবদুল লতিফ বাচ্চু, ‘খাঁচা’ ছবির প্রযোজনা প্রতিষ্ঠান ইমপ্রেস টেলিফিল্মের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, ছবির পরিচালক আকরাম খান, অভিনয়শিল্পী আজাদ আবুল কালাম, চিত্রপরিচালক গোলাম রাব্বানী বিপ্লব প্রমুখ।

তথ্য মন্ত্রণালয় থেকে ২০১২-১৩ অর্থবছরে ‘খাঁচা’ চলচ্চিত্রের জন্য অনুদান পান আকরাম খান। চলচ্চিত্র নির্মাণে সরকারি অনুদান প্রদান নীতিমালার শর্ত অনুযায়ী অনুদানের প্রথম চেকপ্রাপ্তির নয় মাসের মধ্যে অনুদানপ্রাপ্ত চলচ্চিত্রের নির্মাণকাজ শেষ করতে হবে। কিন্তু ‘খাঁচা’ ছবির নির্মাণকাজ শেষ করে প্রেক্ষাগৃহে মুক্তি দেওয়া হয়েছে চলতি বছর ২২ সেপ্টেম্বর।

কথাশিল্পী হাসান আজিজুল হকের ছোটগল্প নিয়ে তৈরি হয়েছে ছবিটি। দেশভাগের গল্পের এই ছবির চিত্রনাট্য যৌথভাবে লিখেছেন অভিনেতা আজাদ আবুল কালাম ও পরিচালক আকরাম খান। ছবিতে অভিনয় করেছেন জয়া আহসান, আজাদ আবুল কালাম, মামুনুর রশীদ, চাঁদনী, শাহেদ আলী, আরমান পারভেজ মুরাদ প্রমুখ।

image_pdfimage_printPrint

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here