৩৫ ব্যক্তি-প্রতিষ্ঠান পাচ্ছে রেমিটেন্স অ্যাওয়ার্ড ২০১৬

0
14

দেশে বৈধভাবে টাকা পাঠানোয় ৩৫ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে পুরস্কার দেবে কেন্দ্রীয় ব্যাংক। প্রবাসীদের ব্যাংকিং চ্যানেলে বৈধভাবে টাকা পাঠানোয় উৎসাহিত করতে পাঁচ ক্যাটাগরিতে এই পুরস্কার প্রদান করা হবে। আগামী মঙ্গলবার বিকেলে রাজধানীর বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে এ পুরস্কার দেয়া হবে।

এ বিষয়ে ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইনক্লুশন ডিপার্টমেন্টের মহাব্যবস্থাপক মো. আবুল বাশার জাগো নিউজকে বলেন, রেমিট্যান্স প্রবাহ বাড়াতে সর্বোচ্চ রেমিট্যান্স প্রেরণকারী ব্যক্তি ও গ্রহণকারী প্রতিষ্ঠানগুলোকে পাঁচ ক্যাটাগরিতে ‘বাংলাদেশ ব্যাংক রেমিট্যান্স অ্যাওয়ার্ড-২০১৬’পুরস্কার দেয়া হবে। এজন্য ৩৫ ব্যাক্তি ও প্রতিষ্ঠানকে নির্বাচন করা হয়েছে।

যে পাচ ক্যাটাগরিতে পুরস্কার দেয়া হবে সেই ক্যাটাগরিগুলো হচ্ছে দক্ষ রেমিটার, অদক্ষ রেমিটার, বন্ড ইনভেস্টর এনআরবি, এক্সচেঞ্জ হাউস ওউনার এনআরবি ও সর্বোচ্চ রেমিট্যান্স গ্রহণকারী ব্যাংক। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। এছাড়াও অর্থ মন্ত্রণালয়ে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. ইউনুসুর রহমান ও বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বিশেষ অতিথি থাকবেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী। অনুষ্ঠানে অর্থমন্ত্রী অ্যাওয়ার্ড প্রাপ্তদের হাতে পুরস্কার হিসেবে ক্রেস্ট ও গভর্নরের সই করা সনদ তুলে দিবেন।

কেন্দ্রীয় ব্যাংক সূত্র জানায়, ২০১৬ সালে দেশে ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স এসেছে ১ হাজার ৩৬১ কোটি মার্কিন ডলার। যা ২০১৫ সালে ছিল ১ হাজার ৫৩১ কোটি মার্কিন ডলার। সে হিসেবে এক বছরের ব্যবধানে রেমিট্যান্স কমেছে ১৭০ কোটি ৬১ লাখ মার্কিন ডলার বা ১১ দশমিক ১৪ শতাংশ। টাকার অংকে যার পরিমাণ দাঁড়ায় প্রায় সাড়ে ১৩ হাজার কোটি টাকা।

image_pdfimage_printPrint

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here