উত্তর কোরিয়া যুদ্ধে নামতে পারে ১০ অক্টোবর : কিম

0
72

আন্তর্জাতিক মহলে উত্তেজনা ছড়িয়ে একের পর এক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়ে যাচ্ছে উত্তর কোরিয়া। আর তারই জের ধরে আগামী ১০ অক্টোবর দেশটি হামলা চালাতে পারে বলে সতর্ক করে দিলেন জাপানের প্রতিরক্ষা মন্ত্রী।

ওই দিন থেকে জাপানে নির্বাচন প্রক্রিয়া শুরু হওয়ার কথা। সে দেশের বিশেষ দিনটিকে টার্গেট করেই মিসাইল হামলা চালাতে পারেন উত্তর কোরিয়ার সর্বাধিনায়ক কিম জং উন, আশঙ্কা ইসুনরি অনোদেরার।

প্রসঙ্গত, গত ৩ সেপ্টেম্বর পিয়ংইয়ং তাদের ষষ্ঠ ও সবচেয়ে বড় পারমাণবিক পরীক্ষাটি করার পর থেকেই আতঙ্কে আছে প্রতিবেশী দক্ষিণ কোরিয়া ও জাপান।

ওই দুই দেশই জাতিসংঘের কাছে বারবার আবেদন জানিয়েছে, উত্তর কোরিয়ার আগ্রাসনের উপর নিয়ন্ত্রণ টানার। এমনকি, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একাধিকবার পিয়ংইয়ংকে সতর্ক করেও কোন লাভ হয়নি। উত্তর কোরিয়া বিশেষ বিশেষ দিনগুলোতেই পারমাণবিক পরীক্ষা চালানোর পরিকল্পনা নিয়েছে।

যেমন, গত ৯ সেপ্টেম্বর সে দেশের প্রতিষ্ঠা দিবসে চালানো হয় বৃহত্তম পারমাণবিক বোমার পরীক্ষা। এদিকে, জাপানে যখন নির্বাচন প্রক্রিয়া শুরু হবে, সেই ১০ অক্টোবরেই উত্তর কোরিয়াতে কমিউনিস্ট পার্টির প্রতিষ্ঠা দিবস। ঐতিহ্য বজায় রেখে সেদিনও পিয়ংইয়ং ভয়ানক কিছু করলে জাপানে নির্বাচন প্রক্রিয়া বন্ধ করে দিতে হতে পারে।

এ ব্যাপারে ইসুনরি অনোদেরা বলছেন, ‘আমরা জানি ১০ অক্টোবর দিনটি উত্তর কোরিয়ার কাছে গুরুত্বপূর্ণ। তাই আমরা ওই দিনের জন্য বিশেষভাবে সতর্ক থাকছি। আমরা হাই অ্যালার্টে রয়েছি। ’ জাপান প্রতিরক্ষামন্ত্রী মতো আশঙ্কায় আছেন দক্ষিণ কোরিয়ার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা চাং ইউ অং। বৃহস্পতিবার তিনি প্রেসিডেন্ট মুনের সঙ্গে জরুরি বৈঠকও করেছেন।

image_pdfimage_printPrint

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here