গাঁজা বিষয়ে ডিগ্রি নিলে লাখ টাকার চাকরি!

0
53

চিকিৎসা বিদ্যায় গাছ-গাছড়ার প্রয়োজন ও উপকারিতা বিষয়ে নতুন একটি ডিগ্রির ব্যবস্থা করেছে মিশিগানের বিশ্ববিদ্যালয় ‘দ্য ইউনিভার্সিটি অব নর্দান মিশিগান’।এ বছর থেকে সেখানে এই ডিগ্রি ব্যবস্থা চালু করা হয়েছে।

সম্প্রতি সিএনবিসি’র সাক্ষাতকারে বিশ্ববিদ্যালয়টির সহকারী অধ্যক্ষ ব্রানডন ক্যানফিল্ড বলেন,‘ এই বিষয়ে স্নাতক ডিগ্রি নেওয়া প্রত্যেকটি শিক্ষার্থী গবেষনাগারের প্রতিটি কলকাঠি নাড়া জানবে। ডিগ্রি শেষ করেই অন্তত ৭০ হাজার ডলারের চাকরি সে পেয়ে যাবে।’

ডিগ্রির বিষয়গুলো সহজ মনে হলেও মেডিকেল প্ল্যান্ট কেমিস্ট্রি পড়ুয়া আলেক্স রথ জানান এর ভিতরের কথা। তিনি বলেন,‘ চাকরি পাওয়ার জন্য প্রথমে স্নাতক পাস হতে হবে এবং এটা শুনতে যত সহজ আসলে তত সহজ নয়।’

রথ আরো বলেন,“যখন সবাই শোনে আমার মেজর বিষয় কি ,তখন অনেকে বলে ‘ বাহ বেশ ভালো ,তুমি মারিজুয়ানা (গাঁজা) বিষয়ে ডিগ্রি নিচ্ছো ’। যদিও বিষয়টি এত সোজা নয়।”

মেডিকেল প্ল্যান্ট কেমিস্ট্রি বিষয়টির সঙ্গে বায়োলজি,ব্যবসায়,ব্যবস্থাপনা সহ বেশ কয়টি বিষয় যুক্ত করে একটি স্নাতক ডিগ্রি সাজানো হয়েছে। ডিগ্রিটিতে একজন শিক্ষার্থী বিজ্ঞান ও ব্যবসায়ে সমান ভাবে পারদর্শী হওয়ার সুযোগ পাবে। পারদর্শী হওয়ার পর স্নাতক ডিগ্রি নিয়ে চাকরির প্রথম ধাপে বেতন হবে ৭০ হাজার ডলার!

তথ্যসূত্র : সিএনবিসি

image_pdfimage_printPrint

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here