চীনে চুপিসারে ফেসবুক ব্যবহার!

0
33

চীনে ফেসবুক ব্যবহারে নিষেধাজ্ঞা আছে। কিন্তু প্রায় ১৩৮ কোটি জনসংখ্যার এত বড় বাজারে ফেসবুক কি হাত গুটিয়ে বসে থাকবে? চুপিসারেই ফেসবুক তাই চীনের বাজারে ঢোকার পরিকল্পনা করেছে। তবে ফেসবুক হিসেবে নয়, পৃথক আরেকটি অ্যাপ হিসেবে। গত মে মাসে সেখানে কালারফুল বেলুনস নামে একটি অ্যাপ উন্মুক্ত করেছে ফেসবুকের কর্তৃপক্ষ। এটি মূলত ফটো শেয়ারিং অ্যাপ। নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

কালারফুল বেলুনস অ্যাপটি ফেসবুকের মোমেন্টস অ্যাপটির মতোই। অ্যাপটি ব্যবহার করে বন্ধু ও পরিবারের সদস্যদের মধ্যে ছবি শেয়ার করা যায়। ফেসবুকের সঙ্গে এটি যুক্ত করার বদলে এটি উইচ্যাটের সঙ্গে কাজ করে। উইচ্যাট চীনের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগের মাধ্যম। স্থানীয় প্রতিষ্ঠান ইউজি ইন্টারনেট টেকনোলজির সহায়তায় ওই অ্যাপ ছেড়েছে বলে ফেসবুকের নামে ব্র্যান্ডিং করেনি।

২০০৯ সালের জুলাই মাসে ফেসবুক পুরোপুরি ও হোয়াটসঅ্যাপ আংশিক নিষিদ্ধ করে চীন। এরপর থেকেই চীনের বাজারে ঢোকার জন্য নানা চেষ্টা চালিয়ে যাচ্ছেন ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ। তিনি বিভিন্ন সময় চীনের সরকারি কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করেছেন। ফেসবুকের এ গোপন প্রচেষ্টা সম্পর্কে চীনের সাইবার কর্তৃপক্ষ কোনো মন্তব্য করেনি।

image_pdfimage_printPrint

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here