ট্রম্পকে কুকুরের ঘেউ ঘেউ শব্দ’বলে মনে হয় : উত্তর কোরীয়া

0
158

পরমাণু অস্ত্র প্রতিযোগিতা নিয়ে ডোনাল্ড ট্রাম্প ও কিম জং উনের মধ্যে পাল্টাপাল্টি বাক্য বিনিময় হচ্চে বেশ কিছু দিন ধরেই। একে অন্যকে নিয়মতি হুমকি-ধামকি দিয়ে যাচ্ছেন।
সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট জাতিসংঘে দেয়া প্রথম ভাষণে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে ‘রকেট-মানব’ আখ্যা দেন। আর তার এই বক্তব্যের জেরে এবার কড়া জবাব দিয়েছেন উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং-হো।

তিনি বলেন, ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার শাসকগোষ্ঠীকে ধ্বংস করার যে হুমকি দিয়েছেন, তাকে ‘কুকুরের ঘেউ ঘেউ শব্দ’বলে মনে হয়। এবং ট্রাম্পের উপদেষ্টাদের জন্য ‘খারাপ’ লাগে বলেও মন্তব্য করেন উত্তর কোরীয় পররাষ্ট্রমন্ত্রী।

মঙ্গলবার নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ অধিবেশনে দেয়া ভাষণে ট্রাম্প বলেছিলেন, যদি ওয়াশিংট্ন ও তার মিত্ররা উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্রকে মোকাবেলা করতে বাধ্য হয়, তাহলে উত্তর কোরিয়াকে ‘সম্পূর্ণ ধ্বংস’ করে দেবে যুক্তরাষ্ট্র।

এ ছাড়া উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে ‘রকেটমানব’ সম্বোধন করে গত সপ্তাহে একটি টুইটে ট্রাম্প বলেন, ‘রকেট-মানব’ নিজের ও নিজ সরকারের বিরুদ্ধে আত্মঘাতী অভিযান চালাচ্ছে।

বুধবার জাতিসংঘ অধিবেশনে যোগ দিতে নিউইয়র্কে পৌঁছানোর পর উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি একটি কোরিয়ান প্রবাদকে উদ্ধৃত করে ট্রাম্পের ধ্বংস করার হুমকির জবাব দেন।

দক্ষিণ কোরিয়ার সংবাদ সংস্থার ইউনহাপের মতে, অধিবেশনে ট্রাম্প এমন কিছু বলেছেন, যা কুকুর ঘেউ ঘেউ করার সময় বলে থাকে।

তিনি বলেন, যদি ট্রাম্প মনে করে থাকেন যে তিনি কুকুরের মতো ঘেউ ঘেউ করে আমাদের ভয় দেখাতে পেরেছেন, তা হলে তা আসলেই কুকুরের স্বপ্ন মাত্র। কোরিয়ায় বোকামি বোঝাতে ‘কুকুরের স্বপ্ন’ শব্দবন্দ ব্যবহার করা হয়।

ট্রাম্প কিমকে ‘রকেটমানব’ বলে যে আখ্যা দিয়েছেন, এ ব্যাপারে প্রতিক্রিয়া জানতে চাইলে উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘ট্রাম্পের সহযোগীদের কথা ভাবলে আমার খারাপ লাগে।

image_pdfimage_printPrint

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here