ট্রাম্প নিজেকে পৃথিবীর বাদশাহ ভাবছেন : জর্জ আরেজা

0
41

অর্থনৈতিক নিষেধাজ্ঞার পর নতুন করে ভেনেজুয়েলার নাগরিকদের ভ্রমণে নিষেধাজ্ঞা এনেছে যুক্তরাষ্ট্র। এই নিষেধাজ্ঞার নিন্দা জানিয়েছে ভেনেজুয়েলা। জাতিসংঘের অধিবেশনে মাদুরো সরকারের কঠোর সমালোচনা ও দেশটির বিরুদ্ধে আনা নিষেধাজ্ঞার নিন্দা করেছেন ভেনেজুয়েলার পররাষ্ট্রমন্ত্রী।

সোমবার ভেনেজুয়েলার গণপরিষদে বক্তব্য রাখেন পররাষ্ট্রমন্ত্রী জর্জ আরেজা। বক্তব্যে তিনি জাতিসংঘের অধিবেশনে প্রেসিডেন্ট ট্রাম্পের দেওয়া ভাষণের নিন্দা জানান। ট্রাম্পকে উদ্দেশ্য করে আরেজা বলেন, তার আচরণ দেখলে মনে হয় তিনি বিশ্বের বাদশাহ। ট্রাম্পের কারণে জাতিসংঘের উদ্দেশ্য নষ্ট হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, জাতিসংঘে শান্তির পরিবর্তে তিনি যুদ্ধের ঘোষণা করছেন।

বিশ্বের বিভিন্ন দেশ ও প্রতিষ্ঠান সম্পর্কে ট্রাম্পের হুমকি, জবরদস্তিমূলক সিদ্ধান্ত দেওয়ার সমালোচনা করেন আরেজা। জাতিসংঘের মত একটি স্বাধীন প্রতিষ্ঠানে ট্রাম্পের ভূমিকা স্বৈরশাসকের মত বলেও মন্তব্য করেন ওই মন্ত্রী।

রোববার উত্তর কোরিয়া, চাদ ও ভেনেজুয়েলার নাগরিকদের উপর ভ্রমণ নিষেধাজ্ঞার ঘোষণা দেয় ট্রাম্প সরকার। ওই নিষেধাজ্ঞার ফলে ভেনেজুয়েলার কয়েকজন সরকারি কর্মকর্তা ও তাদের পরিবারের সদস্যরা যুক্তরাষ্ট্র ভ্রমণ করতে পারবে না। কারণ হিসেবে ট্রাম্প বলেন, যাদের আমরা পুরোপুরি নিরাপদ বিবেচনা করতে পারি না তাদের আমাদের দেশে প্রবেশের অনুমতি দেব না।

এর আগে জাতিসংঘের ভাষণে প্রেসিডেন্ট ট্রাম্প উত্তর কোরিয়া, ভেনেজুয়েলাসহ কয়েকটি দেশের সরকারের কঠোর সমালোচনা করেন। ট্রাম্পের ভাষণের সমালোচনা করেছেন বিশ্বের অনেক নেতা। ওই ভাষণ নিয়ে রীতিমত বাকযুদ্ধে জড়ান মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ও উত্তর কোরিয় নেতা কিম জং উন। এবার ভেনেজুয়েলাও ট্রাম্পের ভাষণের কড়া জবাব দিল।

তথ্যসূত্র: দ্য গার্ডিয়ান

image_pdfimage_printPrint

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here