ফেসবুকে মুসলিম হত্যার আহ্বানকারী ব্রিটিশ যুবকের কারাদণ্ড!

0
49

ফেসবুকে মুসলমানদের হত্যা করার আহ্বান জানানো ২২ বছর বয়সী সেই ব্রিটিশ নাগরিক কিগান জাকোভলেভসকে এক বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। ধর্মীয় বিদ্বেষ ছড়ানোর প্রচেষ্টার দায়ে বৃহস্পতিবার দেশটির একটি আদালত তাকে এই সাজা দেন।

আদালতের শুনানির পর বিশেষ অপরাধ ও সন্ত্রাসবিরোধী বিভাগের প্রধান সুয়ে হেমিং বলেন, ‘ম্যানচেস্টার হামলার পর ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়িয়ে সোশ্যাল মিডিয়ায় অগণিত বার্তা পোস্ট করেছিল মানুষ। কিন্তু কিগান জাকোভলেভস ব্রিটিশ মুসলিমদের নির্বিচারে হত্যার আহ্বান জানিয়ে ধর্মীয় বিদ্বেষ ছড়িয়ে দিতে চেয়েছেন। তার এ কর্মকাণ্ডের কারণে যদিও কোনো ক্ষতিসাধন হয়নি কিন্তু এখানে তার ইচ্ছাটা স্পষ্ট। তিনি পোস্টটি সরিয়ে নিলেও তার আগে সেটি পৌছে গিয়েছিল বিপুল সংখ্যক মানুষের কাছে। ”

গত ২২ মে ম্যানচেস্টার অ্যারেনাতে সংগীতশিল্পী আরিয়ানা গ্রান্ডের কনসার্টে আত্মঘাতী বোমার বিস্ফোরণ ঘটিয়েছিলেন সালমান আবেদি নামের এক দুর্বৃত্ত। ওই হামলায় ২২ জন নিহতের পাশাপাশি শতাধিত মানুষ আহত হয়। পরবর্তীতে আত্মঘাতী হামলাকারীর পরিচয় শনাক্ত হওয়ার পর কিগান জাকোভলেভসকে ফেসবুকে লেখেল, ‘চলো প্রত্যেকটি মুসলিমকে হত্যা করি। ‘ পরবর্তীতে কিগান পোস্টটি সরিয়ে নেন। কিন্তু তার আগেই পোস্ট সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায় এবং ১৪০ জন নেটিজেন পোস্টটির বিষয়ে ইতিবাচক মনোভাব ব্যক্ত করেন।

image_pdfimage_printPrint

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here