রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমার সরকারকে আহ্বান: অ্যান্টনিও

0
61
Antonio Guterres, United Nations High Commissioner for Refugees at a press conference. 1 July 2014. UN Photo/ Jean-Marc FerrŽ

মিয়ানমারের রাখাইন রাজ্যে নির্যাতিত সংখ্যালঘু রোহিঙ্গা মুসলমানদের সংকটের বিষয়ে উদ্বিগ্ন পুরো বিশ্ব। আর তারই জের ধরে সমস্যা সমাধানে সেনা অভিযান বন্ধ করে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমার সরকারকে আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্টনিও গুতেরেস।

বৃহস্পতিবার মিয়ানমার পরিস্থিতি নিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে উন্মুক্ত আলোচনায় গুতেরেস বলেন, মিয়ানমারের সহিংসতা বর্তমান বিশ্বের দ্রুততম শরণার্থী সমস্যার সৃষ্টি করেছে, যা মানবাধিকার পরিস্থিতিকে অত্যন্ত নাজুক অবস্থায় নিয়ে গেছে। তিনি তার বক্তব্যে সহিংসতা থেকে পালিয়ে আসা রোহিঙ্গা গোষ্ঠীর ভয়ঙ্কর অভিজ্ঞতার কথাও উল্লেখ করেন।

গুতেরেস আরও বলেন, রাখাইনে সেনা অভিযান বন্ধ করতে হবে এবং সেখানে মানবিক সহায়তার সুযোগ দিতে হবে। পাশাপাশি পালিয়ে যাওয়া রোহিঙ্গাদের নিরাপদে কোনো বৈষম্য ছাড়াই নিজ গ্রামে ফিরিয়ে নিতে মিয়ানমার সরকারের প্রতি আহ্বান জানান।

নিরাপত্তা পরিষদের বৈঠকে যুক্তরাষ্ট্রেসহ অধিকাংশ সদস্যই মিয়ানমারে জাতিগত নিধন ও গণহত্যার বিবরণ তুলে ধরেন। তবে আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের ওপর গুরুত্ব দিয়েছে চীন ও রাশিয়া। উল্লেখ্য, এর আগে রোহিঙ্গা সংকট নিয়ে মিয়ানমার সরকারকে সমর্থন জানিয়েছিল এ দুই দেশ।

এদিকে, মিয়ানমার প্রতিনিধি রাখাইন পরিস্থিতি নিয়ে সব ধরনের অভিযোগ অস্বীকার করেছেন। বৈঠকে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধিও বক্তব্য দিয়েছেন। সূত্র: বিবিসি

image_pdfimage_printPrint

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here