তেলাপোকার দুধ মানুষের জন্য সবচেয়ে উপকারী খাদ্য

0
171

তেলাপোকা দেখলে যে কোনো নারীরই ছোটখাটো একটি হার্টঅ্যাটাক এবং বড়সড় দুঃস্বপ্ন ঘটে যায়! কিন্তু তারা যদি জানতে পারেন বিজ্ঞানীরা আবিষ্কার করেছেন যে, তেলাপোকার দুধ পান মানুষের জন্য বেশ উপকারী হতে পারে, তাহলে কী ঘটবে?

বিষয়টি শুনে হয়তো আপনার গা গুলিয়ে উঠতে পারে। কিন্তু এটা একটি বাস্তব ঘটনা যে, গবেষকরা আবিষ্কার করেছেন তেলাপোকার দুধ মানুষের জন্য সবচেয়ে উপকারী খাদ্যগুলোর একটি হতে পারে।

এই বিদঘুটে আবিষ্কারটি করেছেন, ভারতের বিজ্ঞানীরা। বিজ্ঞানীরা গবেষণা করে দেখতে পেয়েছেন, তেলাপোকার দুধ গরুর দুধের চেয়ে চারগুন বেশি পুষ্টিসমৃদ্ধ হতে পারে!

তবে সব তেলাপোকার দেহ থেকেই এই দুধ উৎপাদন করা যাবে না। প্যাসিফিক বিটল ককরোচ নামের একটি গোষ্ঠীর তেলাপোকা থেকেই শুধু এই দুধ উৎপাদন করা যাবে। এদের দেহে আছে বিশেষ এক ধরনের প্রোটিন।

এদের দেহ থেকে এক ধরনের তরল নিঃসরিত হয় যা পুরোপুরি খাদ্যের মতোই। এতে আছে প্রোটিন, চর্বি এবং সুগার। এর প্রোটিন সিকুয়েন্সে সব ধরনের প্রয়োজনীয় অ্যামাইনো এসিড আছে।

গবেষকরা আরো দেখতে পান, এই তেলাপোকার দুধ মহিষের দুধের চেয়ে তিনগুন বেশি পুষ্টিগুন সমৃদ্ধ। আর গরুর দুধের চেয়ে চারগুন বেশি পুষ্টিকর।

বিজ্ঞানীরা বলেন, একদিন হয়তো তেলাপোকার এই দুধ এমন খাদ্য উপাদানে রুপান্তরিত করা যাবে যা মানুষের খাওয়ার উপযোগী হবে।

image_pdfimage_printPrint

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here