বানরের তোলা সেলফি নিয়ে রায় দিল আদালত

0
49

আদালত অবধি এসেছে অভিযোগ। বানরের তোলা সেলফির কপিরাইট নিয়ে অবশেষে নিষ্পত্তি হয়েছে বিষয়টি। অ্যাটর্নি এক বিবৃতিতে বলেছেন, ফেডারেল আপিল কোর্টে বানরের তোলা সেলফির অধিকার ক্যামেরার মালিককে দেওয়া হয়েছে।

ইন্দোনেশিয়ায় প্রাণী অধিকার নিয়ে কাজ করে এমন একটি গ্রুপের আইনজীবী জানান, এ যার ক্যামেরায় সেলফি তুলেছে বানর, ওটা থেকে আগামীতে যত আয় আসবে তার ২৫ শতাংশ চ্যারিটিতে দান করা হবে। ওই চ্যারিটি ইন্দোনেশিয়ার ম্যাকাকুই বানরের জন্য কাজ করে যাবে।

প্রাণী অধিকার বিষয়ক ওই গ্রুপ এবং ফটোগ্রাফারের অ্যাটর্নি ডেভিড স্লেটার আমেরিকার সান ফ্রান্সিসকো-ভিত্তিক নবম সির্টি কোর্ট অব আপিলে বিষয়টি নিষ্পত্তির জন্য আবেদন করা হয়। নিম্ন আদালতের এক সিদ্ধান্তে বলা হয়, প্রাণীরা কপিরাইটের মালিক হতে পারে না।

স্লেটারের পক্ষের অ্যাটর্নি অ্যান্ড্রিউ জে ওই ছবির বিনিময়ে কত অর্থ এসেছে সে সম্পর্কে কোনো মন্তব্য করতে রাজি হননি। তবে ভবিষ্যতে যত আসবে তার ৭৫ শতাংশ মালিক পাবে। অবশ্য নবব সার্টিক কোর্ট থেকে তাৎক্ষণিকভাবে কোনো রুল জারি হয়নি।

সেই ২০১৫ সাল থেকেই ম্যাকাকুই বানরের তোলা সেলফি থেকে আসা আয়ের অধিকার দখলে কাজ করে আসবে ‘দ্য পিপল ফর দ্য এথিক্যার ট্রিটমেন্ট অব অ্যানিমেলস’।

ওই সময় স্লেটারের ক্যামেরা দিয়ে নারুতো নামের একটি ম্যাকাকুই বানর সেলফি তোলে।
সূত্র : ইয়াহু

image_pdfimage_printPrint

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here