যেসব খাবারের কারণে মশা কামড়ায় না

0
446

প্রতিবছর গরমকালে মশার উপদ্রব একটু বেড়ে যায়। সন্ধ্যা হলেই মশার কামড়ে আমাদের অতিষ্ঠ হতে হয়। এসময় রক্তখেকো মশাগুলো দাপিয়ে বেড়ায় ঘরে-বাইরে। সুযোগ পেলেই যখন-তখন কামড় বসায়, কখনো বা কানের কাছে পো পো গান শুনিয়ে অতিষ্ট করে ছাড়ছে। আর ডেঙ্গু, ম্যালেরিয়া এসব রোগের ভয় তো আছেই। কয়েল বা স্প্রে ব্যবহার করেও মশা থেকে সহজে রক্ষা পাওয়া যায়না। এবার জেনে নিন এমন কিছু খাবারের কথা যেগুলো মশার কামড় থেকে আপনাকে দূরে রাখবে-

কাঁচা মরিচ: কাঁচা মরিচ সাধারণত আমরা খাদ্যের স্বাদ বাড়াতে ব্যবহার করে থাকি। কিন্তু এই কাঁচা মরিচের ভেতর রয়েছে বিশেষ এক উপাদান ক্যাপসাইকিন যা মরিচের ঝাল বাড়ায়। এই ক্যাপসাইকিনে আছে ভিটামিন এ, সি, বি-৬, আয়রন, পটাশিয়াম এবং খুবই সামান্য পরিমাণে প্রোটিন ও কার্বোহাইড্রেট। গবেষণায় দেখা গেছে যে, প্রতিদিন বেশি বেশি করে মরিচ খেলে একটা মশাও কামড়াবে না। যেহেতু মরিচে রয়েছে ক্যাপসিসিন নামের একটি উপাদান, যা মশাদের দূরে রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

রসুন এবং পেঁয়াজ: অনেকে রসুন এবং পেঁয়াজকে শুধু রান্নার কাজে লাগান কিন্তু জানেন না যে, এর অনেক উপকারিতা রয়েছে। অনেকের কাছেই সকালে খালি পেটে কাঁচা রসুন খাওয়াটা ভীষণ অস্বাস্থ্যকর মনে হতে পারে। খালি পেটে রসুন খাওয়া দেহের জন্য ভীষণ স্বাস্থ্যকর একটি ব্যাপার। বরং খালি পেটে রসুন খেলে এমন কিছু উপকার হয়, যেটা অন্য খাবারের সাথে রান্না করা অবস্থায় খেলে হয় না। তাছাড়া এই দুটি সবজি শরীরে প্রবেশ করা মাত্র আমাদের গা থেকে অ্যালিসিন নামে একটি কম্পাউন্ড বেরুতে শুরু করে, যা মশাদের দূরে রাখতে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

অ্যাপেল সিডার ভিনিগার: অ্যাপেল সিডার ভিনেগার সাধারনত ওজন কমাতে সাহায্য করে, চুল পরা রোধ করা এবং গোড়া মজবুত ও চুল সিল্কি করতে সাহায্য করে। তাই এই পানীয়টি আজকাল খুব জনপ্রিয় হয়ে উঠেছে। কিন্তু এই পানীয়টির রয়েছে আরো কিছু গুনাগুন। আসুন জেনে নিই অ্যাপেল সিডার ভিনেগার এর কিছু অজানা উপকারিতা। প্রতিদিন মধু, স্যুপ অথবা স্যালাতে ১ চামচ অ্যাপেল সিডার ভিনিগার মিশিয়ে খেলে শরীর থেকে একটা গন্ধ বেরোয়। এই গন্ধ মশারা সহ্য করতে পারে না। আর বিরক্তিকর মশার দল কাছে ঘেঁষতেও পারে না।

পেঁয়াজকলি, মটরশুঁটি, ডাল এবং টমেটো: পেঁয়াজকলি খাওয়া মাত্র এতে উপস্থিত সিট্রোনেলা তেল আমাদের শরীর থেকে বেরুতে শুরু করে, যা কোন এক অজানা কারণে মশাদের দূরে রাখতে দারুন কাজে আসে। তাছাড়া, মটরশুঁটি, ডাল এবং টমেটো- এই তিনটিতেই রয়েছে থিয়ামিন নামে একটি উপাদান। এটি শরীরে প্রবেশ করা মাত্র বিক্রিয়ার মাধ্যমে আমাদের শরীর থেকে এক ধরনের গন্ধ বের করে, যা মশাদের দূরে রাখে।

image_pdfimage_printPrint

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here