অ্যাপল বন্ধ করে দেবে ৩২ বিটের অ্যাপ

0
53

টেক জায়ান্ট অ্যাপলের আইওএসের সর্বশেষ সংস্করণ ১১ আনুষ্ঠানিক উন্মুক্ত হতে আর কয়েক সপ্তাহ বাকি। এই সংস্করণের সবচেয়ে বড় যে পরিবর্তনটি আসবে তা হল- এখন থেকে অ্যাপ স্টোরে আর ৩২-বিট অ্যাপ সমর্থন করবে না অ্যাপল।

এ মুহূর্তে এই খবরটি পাওয়া গেলেও অ্যাপল ২০১৩ সালে আইফোন ৫এস এ ৬৪-বিট প্রসেসরের সঙ্গে পরিচয় করিয়ে দিয়েছিল। এবং সেটিই ছিল ডেভেলপারদের তাদের অ্যাপ হালনাগাদের জন্য মৃদু সতর্কতা। আর চলতি বছরের জানুয়ারি থেকে অ্যাপল ব্যবহারকারীদের সতর্কতা মেসেজ পাঠাতে শুরু করে। মেসেজে বলা হয় আইওএস ১১ উন্মুক্তের পর থেকেই তাদের ফোনে ৩২-বিট অ্যাপগুলো আর চালানো যাবে না। এমনকি জুনে প্রযুক্তিবিষয়ক সাইট গিজমোডোর নজরে আসে কিছু ৩২-বিট অ্যাপ স্টোর সরিয়ে নেয়া হয়েছে। কিন্তু সরাসরি লিঙ্ক থাকলে ডাউনলোড করার জন্য এখনও পাওয়া যাচ্ছিল সেই অ্যাপগুলো। আর বলা হচ্ছে, সেপ্টেম্বরে আইওএস ১১ উন্মুক্তের পরেই প্রায় ২ লাখ ৩২-বিট অ্যাপ স্টোর থেকে তুলে ফেলা হবে।

অ্যাপ ইন্টেলিজেন্স ফার্ম সেন্সর টাওয়ারের সহপ্রতিষ্ঠাতা অলিভার ইয়ে জানিয়েছেন, অ্যাপলের অ্যাপ স্টোরে এখনও ১ লাখ ৮৭ হাজার ৩২-বিট অ্যাপ বিদ্যমান রয়েছে। যা প্রায় সব আইফোন অ্যাপের ৮ শতাংশ।

যেভাবে জানবেন আপনার অ্যাপটি ৩২-বিট কিনা : প্রথমে সেটিংসয়ে যান। এরপর ‘জেনারেল’ ওপেন করুন। এখান থেকে ‘অ্যাবাউট’ এ যান। এবার যে কোনো একটি অ্যাপলিকেশনের ওপর ক্লিক করুন। আর এখানেই জানিয়ে দেয়া হবে কোন অ্যাপ ৩২-বিট সমর্থন করছে। আর যদি দেখেন কোনো কিছুই দেখাচ্ছে না তা হলে বুঝতে হবে আপনার ফোনে ৩২-বিট অ্যাপ নেই।

image_pdfimage_printPrint

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here