বাজারে আসছে আইফোন ৮

0
37

আর কিছুদিনের মধ্যেই বাজারে আসতে চলেছে অ্যাপেলের আইফোন ৮। সূত্রের খবর সেপ্টেম্বরের ১২ তারিখ আইফোন ৮ বাজারে আসবে। এই খবর সামনে আসার পর থেকেই বিশ্ব জুড়ে নতুন উত্তেজনা তৈরি হয়েছে। এবছর দশম বর্ষ পূর্তি হচ্ছে আইফোনের। ২০০৭ সালে প্রথম আইফোন বাজারে এসেছিল। আইফোন ৮ নিয়ে উন্মাদনা সবকিছুকে ছাপিয়ে যেতে পারে বলে মনে করা হচ্ছে।

আইফোন ৮ এর দাম হতে চলেছে ১ হাজার ডলারের মতো। ভারতের বাজারে ফোনটির দাম হবে প্রায় ১ লক্ষ টাকার কাছাকাছি। এমনটাই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

একনজরে দেখে নেওয়া যাক এই ফোনের বিশেষ ফিচার্সগুলি কী কী।

আইফোন ৮ নতুন ডিজাইন নিয়ে সামনে আসতে চলেছে। এতে দুটি স্তরের কাঁচের আস্তরণ থাকবে। সঙ্গে থাকবে মেটাল ফ্রেম। যা এই দুটির মাঝে আটকে থাকবে। এই মুহূর্তে এটা সামনে আসেনি যে আইফোন ৮ এর স্ক্রিনের সাইজ কী হতে চলেছে। তবে অনেকে বলছেন সম্ভবত ৫.৮ ইঞ্চির স্ক্রিন হবে। পাশাপাশি ওএলইডি প্যানেলও থাকবে বলে শোনা গিয়েছে। বর্তমানে আইফোনে এলইডি স্ক্রিন ব্যবহার করা হয়। আইফোন ৮-এ টাচ আইডি নিয়ে নানা কথা চলছে। প্রথমটা হল, টাচ আইডি ব্যাক কভারে অ্যাপেল লোগোর কাছে চলে যাবে। দ্বিতীয়টা হল, এটি স্ক্রিনের কাঁচের নিচে চলে আসবে। নতুন ডিজাইনের ক্যামেরা থাকবে আইফোন ৮-এ। ঠিক যেরকম রয়েছে আইফোন ৭-এ। এতে পিছনে দুটি ক্যামেরা থাকবে। এটি রেগুলার ক্যামেরা ও একটি টেলিফোটো লেন্স সমৃদ্ধ যা পোট্রেট ও ক্লোজ আপ ছবি ভালো তুলতে পারবে। অ্যাপেলের নতুন এই ফোনে ওয়্যারলেস চার্জিং করা যাবে। তবে গ্যালাক্সি ৮-এ যেমন তাড়াতাড়ি চার্জ হয় এটাতে তত তাড়াতাড়ি চার্জ করা যাবে না।

আইওএস ১১-তে যেমন আর্টিফিশিয়াল রিয়েলিটি এপিআই ব্যবহার করা হয়েছিল এখানে নতুন ফোনেও এই নতুন সফটওয়্যারই ব্যবহার করা হবে। এতে এ১১ প্রসেসর থাকবে। আইফোন ৮ এ ৩২ জিবি ইন্টারনাল স্টোরেজ থাকবে। আরও সুন্দর এআর এক্সপেরিয়েন্সের জন্য ৩ জিবি র‌্যাম-ও থাকবে নতুন আইফোন ৮-এ। ফেস রেকগনিশন’ অর্থাৎ মুখ চেনার পদ্ধতি সামিল থাকবে। এতে থাকবে অত্যাধুনিক সেন্সর যা কম আলোতেও সহজেই মুখ বুঝতে পারবে।

image_pdfimage_printPrint

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here