ধাওয়ান-ঝড়ে উড়ে গেল শ্রীলঙ্কা

0
46

টেস্ট সিরিজে হোয়াইটওয়াশের পর ঘরের মাটিতে ওয়ানডে সিরিজটাও শ্রীলঙ্কা শুরু করেছে হারের হতাশা দিয়ে। শিখর ধাওয়ান ও বিরাট কোহলির ঝড়ো ব্যাটিংয়ের সামনে রীতিমতো উড়ে গেছে লঙ্কানরা। ভারত পেয়েছে ৯ উইকেটের বড় জয়। ২৯ ওভার ব্যাটিং করেই জয়ের জন্য প্রয়োজনীয় ২১৭ রান সংগ্রহ করে ফেলেছে ভারত।

২১৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ভারতের শুরুটা অবশ্য ভালো হয়নি। পঞ্চম ওভারেই রানআউটের ফাঁদে পড়েছিলেন ওপেনার রোহিত শর্মা। তবে এরপর লঙ্কান বোলারদের আর কোনো সুযোগ দেননি ধাওয়ান ও অধিনায়ক কোহলি। দ্বিতীয় উইকেটে তাঁরা গড়েছেন ম্যাচজেতানো ১৯৭ রানের জুটি। ২০টি চার ও তিনটি ছয় মেরে ধাওয়ান খেলেছেন ৯০ বলে ১৩২ রানের ইনিংস। আর ৭০ বলে ৮২ রানের অধিনায়কোচিত ইনিংস খেলে শেষপর্যন্ত অপরাজিত ছিলেন কোহলি। তিনি মেরেছেন ১০টি চার ও একটি ছয়।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে শুরুটা ভালোভাবেই করেছিল শ্রীলঙ্কা। উদ্বোধনী জুটিতে ৭৪ রান যোগ করেছিলেন দুই লঙ্কান ওপেনার নিরোশান ডিকওয়েলা (৬৪) ও ধনুস্কা গুনাথিলাকা (৩৫)। তিন নম্বরে ব্যাট করতে নেমে কুশাল মেন্ডিস করেছিলেন ৩৬ রান। কিন্তু এর পরে ভয়াবহ ব্যাটিং বিপর্যয়ের মুখে পড়ে শ্রীলঙ্কা। এক উইকেটে ১৩৯ থেকে শ্রীলঙ্কার স্কোর দাঁড়ায় ৭ উইকেটে ১৭৮ রান। ২০ থেকে ৩৬ ওভারের মধ্যে স্বাগতিকরা সংগ্রহ করতে পেরেছে মাত্র ৬১ রান। ৩৬ রানে অপরাজিত থেকে শেষদিকে শ্রীলঙ্কার পক্ষে লড়াইটা একাই করেছেন সাবেক অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউস।

ভারতের পক্ষে তিনটি উইকেট নিয়েছেন বাঁহাতি স্পিনার অক্ষর প্যাটেল। দুটি করে উইকেট গেছে জাসপ্রিত বুমরা, যুবেন্দ্র চাহাল ও কেদার যাদবের ঝুলিতে।

image_pdfimage_printPrint

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here