মারিয়া শারাপোভার প্রতিশোধ

0
41

চীনা ওপেনে জয় পেয়েছেন মারিয়া শারাপোভা, ক্যারোলিন ওজনিয়াকি, সামান্থা স্টোসার, ক্যারোলিনা পিসকোভা এবং এাগ্নিয়েস্কা রাদওয়ানস্কার মতো তারকারা। তবে টুর্নামেন্টের প্রথম রাউন্ডেই হতাশ করেছেন গ্রেট ব্রিটেনের জোহানা কন্টা এবং ইউজেনি বাউচার্ড। শনিবার থেকে শুরু হওয়া এই টুর্নামেন্ট থেকে প্রথমদিনেই ছিটকে পড়েন তারা।

দীর্ঘ ১৫ মাসের নিষেধাজ্ঞা কাটিয়ে চলতি বছরের এপ্রিলেই কোর্টে ফেরেন মারিয়া শারাপোভা। কিন্তু ফ্রেঞ্চ ওপেন ও উইম্বলডনে খেলার সুযোগ পাননি তিনি। অবশেষে ইউএস ওপেনে নিজেকে মেলে ধরার সুযোগ পান রাশিয়ান টেনিসের এই গ্ল্যামারগার্ল। কিন্তু দুর্ভাগ্য তার। মৌসুমের শেষ গ্র্যান্ড স্লাম টুর্নামেন্ট ইউএস ওপেনের শেষ ষোলো থেকেই বিদায় নিয়েছিলেন তিনি। সেই ম্যাচে তাকে হারিয়েছিলেন এ্যানাস্তাসিজা সেভাস্তোভা। এবার চীনা ওপেনের প্রথম পর্বেই সেই সেভাস্তোভাকে প্রতিপক্ষ হিসেবে পেয়ে যান মাশা। সেই হারের প্রতিশোধটা এদিন দারুণভাবেই নিয়ে নিলেন তিনি।

শনিবার চীনা ওপেনের প্রথম রাউন্ডের ম্যাচে বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের সাবেক নাম্বার ওয়ান তারকা মারিয়া শারাপোভা ৭-৬ (৭/৩), ৫-৭ এবং ৭-৬ (৯/৭) গেমে পরাজিত করেন এ্যানাস্তাসিজা সেভাস্তোভাকে। ডোপ টেস্টে পজিটিভ হওয়ার কারণে প্রায় দেড় বছর নিষেধাজ্ঞার কবলে পড়েছিলেন শারাপোভা। নিষেধাজ্ঞা কাটিয়ে চলতি বছরে কোর্টে ফেরেন তিনি। কিন্তু র‌্যাঙ্কিং জটিলতায় ফরাসী ওপেন ও উইম্বলডনে খেলার সুযোগ পাননি ৩০ বছর বয়সী এই টেনিস তারকা। অবশেষে ইউএস ওপেনে খেলতে পারেন পাঁচ গ্র্যান্ডস্লামের মালিক। তবে মৌসুমের শেষ মেজর টুর্নামেন্টে ?দুর্দান্ত শুরু করা শারাপোভাকে থামিয়ে দেন সেভাস্তোভা। ইউএস ওপেনের চতুর্থ রাউন্ড থেকে ছিটকে যাওয়ার ২৬ দিন পর চীনা ওপেন দিয়ে আবারও কোর্টে ফিরেন শারাপোভা। তবে প্রথম রাউন্ডের বাধা পার হতে রীতিমতো ঘাম ঝরেছে তার। দ্বিতীয় রাউন্ডে রাশিয়ান তারকার প্রতিপক্ষ এখন তারই স্বদেশী একাটেরিনা মাকারোভা। প্রথম রাউন্ডের ম্যাচে মাকারোভা ৬-৩ ও ৬-৩ গেমে পরাজিত করেন মার্কিন যুক্তরাষ্ট্রের জেনিফার ব্র্যাডিকে।

একসময় বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ছিলেন শারাপোভা। অথচ তার বর্তমান অবস্থান ১০৪। চীনা ওপেনে খেলছেন ওয়াইল্ড কার্ড এর সৌজন্যে। তবে অতীত নয়, রাশিয়ান তারকার লক্ষ্য এখন সাফল্যের সঙ্গেই মৌসুমটাকে শেষ করা। প্রথম রাউন্ডের ম্যাচ জয়ের পর তিনি বলেন, ‘জয় পাওয়াটা সবসময়ই বিশেষ কিছু। আর আপনি যখন হেরে যাবেন তখন পরিস্থিতি কঠিন হয়ে দাঁড়ায়। তাই এই জয়টা আমার জন্য খুবই প্রয়োজনীয় ছিল। নিজেকে এখন সতেজ মনে হচ্ছে।’

বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের সাবেক নাম্বার ওয়ান তারকা মারিয়া শারাপোভা ছাড়াও এদিন চীনা ওপেনের প্রথম রাউন্ডে জয়ের দেখা পেয়েছেন রোমানিয়ার সিমোনা হ্যালেপ, জার্মানির এ্যাঞ্জেলিক কারবার, ডেনমার্কের ক্যারোলিন ওজনিয়াকি, অস্ট্রেলিয়ার সামান্থা স্টোসার, চেক প্রজাতন্ত্রের ক্যারোলিনা পিসকোভা এবং পোল্যান্ডের এ্যাগ্নিয়েস্কা রাদওয়ানস্কার মতো তারকারা।

সিমোনা হ্যালেপ তিন সেটের লড়াইয়ে পরাজিত করেন মার্কিন যুক্তরাষ্ট্রের এ্যালিসন রিস্কিকে আর জার্মান তারকা কারবার খুব সহজেই জয় তুলে নেন জাপানের নাওমি ওসাকার বিপক্ষে। চেক প্রজাতন্ত্রের পেত্রা কেভিতোভা পরাজিত করেন তারই স্বদেশী ক্রিস্টিনা পিসকোভাকে। সম্প্রতি বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান দখল করার পরই হারিয়ে ফেলা ক্যারোলিনা পিসকোভা হারান স্পেনের কার্লা সুয়ারেজ নাভারোকে। দুর্দান্ত ফর্মে থাকা ক্যারোলিন ওজনিয়াকি এদিন ৬-১, ৬-৭ এবং ৬-১ গেমে হারান চীনের ওয়াং ইয়াংকে। পোলিশ খেলোয়াড় রাদওয়ানস্কা ৭-৫ এবং ৬-৩ গেমে খুব সহজেই পরাজয়ের স্বাদ উপহার দেন নাভারোকে।

image_pdfimage_printPrint

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here